Thursday 17 January 2013

Monpura and Soul of Bangladesh

"Monpura"and Soul of Bangladesh

          "মেঘের উপর আকাশ ওরে 
           নদীর অপার পাখির বাসা 
           বুকের ভিতর নোনা ব্যাথা 
           চোখে আমার ঝরে কথা 
           এপার অপার তোলপার একা "





" মনপুরা " - সহজ সরল একটি নিষ্পাপ প্রেম কাহিনী । সহজ সরল ভালবাসা , নিষ্পাপ দুটো মানুষ , ভালবাসার নির্বাক সাক্ষী  ভরা গাঙ , গাঙ্গের বুকে ভালবাসার ঘর একটি নৌকা , সবুজ বাংলা আর মন এ দাগ কেটে ফেলা কিছু বাংলা পল্লী গীতি । আমি মুগ্ধ। আমি কলকাতার বাঙালি (যদিও আমার পূর্বপুরুষ বাংলাদেশ এর  কুমিল্লা জেলা এর অধিবাসী ছিলেন ) । হয়ত বা এই জন্যই আমাকে বাংলাদেশ খুব টানে ।বাংলাদেশ এর কথা অনেক শুনেছি , বেশির ভাগ টাই যদিও papa এর কাছে থেকে শোনা । এখনো শুনি । বাংলাদেশ এর মাটির গন্ধ , বাংলাদেশ এর পদ্মা, সবুজ খেত,গাছপালা ,মানুষের স্বাভাবিক জীবনযাপন ,তাদের ভাষা এর মিষ্টি টান আর মাঝিদের ভাটিয়ালি গান আমার মনের খুব কাছের । কলকাতা তে অচিন পাখি নামে একটি ছায়াছবি আগে মুক্তি পেয়েছিল ঠিকই  যার প্রেক্ষাপট মনপুরা থেকে নেবা । বলা যেতে পারে মনপুরা এর রিমেক । অনেক গান ই মনপুরা থেকে নেবা হয়েছে । গান গুলি আমার কাছে প্রিয় ছিল সেই তখন থেকেই। দু:খের ঘটনা এই ভালো ছবিটি আমি এতদিন্পরে পরশু দিন শেষ করলাম । আর সত্যি "যাও পাখি বল তারে" গানটির মতন আমার ও চোখ দিয়ে কথা ঝরছিল ।
 ছোট্ট একটি জাযেগা , নাম তার মনপুরা । সেই ছোট্ট জাযেগার একমাত্র নায়ক সোনাই আর  মনপুরা এর অচিন অতিথি মাঝির মেয়ে পরী হলো তার নায়িকা। আর সেই যে আগে বোল্লাম এই দুটি পাখির ভালবাসার নির্বাক সাক্ষীরা হলেন - মনপুরার একটি মাত্র ময়না , কিচ্ছু পালিত জীব , নৌকা আর ভরা গাঙ । 
কিন্তু নিষ্ঠুর নিয়তি । ভালবাসার প্রকৃত পরিনাম ছিনিয়ে নিল । দুপ্রান্তে দুজন একে অপরের থেকে অনেক দুরে রয়ে গেল। আর এই নিষ্ঠুর পরিনামের সাক্ষী  ও হলো সেই ভরা গাঙ্গ আর তার জল ।



                                                                                                                             © দেবারতি দত্ত 

No comments:

Post a Comment

Thanks for reading the post and if you like it then don't forget to fill a comment and send that to me .